Advertisements

আগামী ৪ঠা মার্চে বৃষ্টির সতর্কতা: দেশে বৃষ্টি ও বজ্রপাতের সম্ভাবনা

দেশে বৃষ্টি ও বজ্রপাতের সম্ভাবনা

আগামী ৪ঠা মার্চে বৃষ্টির সতর্কতা: দেশে বৃষ্টি ও বজ্রপাতের সম্ভাবনা

বিশ্লেষণে ব্যবহৃত তথ্যের সূত্রঃ Global Models, IMD, BMD, Himawari 9 Satellite, Synoptic Chart ইত্যাদি।

আগামী ৪ঠা মার্চে আকস্মিকভাবে দেশে বৃষ্টি ও বজ্রপাতের সম্ভাবনা দেখা দিয়েছে। খুলনা বিভাগের উত্তর অঞ্চলের জেলা সমূহ যেমন কুষ্টিয়া, ঝিনাইদহ, মেহেরপুর এবং এর পার্শ্ববর্তী এলাকা, এবং রাজশাহী বিভাগের বেশকিছু এলাকায় এই বৃষ্টির সম্ভাবনা আছে। এছাড়াও, ঢাকা বিভাগের পশ্চিমে কিছু স্থানে সামন্য বৃষ্টি হতে পারে। 

আকাশের অবস্থা:

আকাশ আংশিক মেঘলা থেকে মেঘলা থাকতে পারে দেশের বেশিরভাগ এলাকায়। তবে মাঝে মাঝেই রোদ উকি দিতে পারে বিশেষ করে দক্ষিনাঞ্চলে। তবে রাজশাহি বিভাগে থাকতে পারে মেঘের ঘনঘটা। এবং খুলনা বিভাগের উত্তরেও মেঘ থাকতে পারে বেশ। তবে টানা বৃষ্টির সম্ভাবনা পাওয়া যায়নি এই মেঘ থেকে।

বজ্রপাত এবং দমকা হাওয়া:

রাজশাহী বিভাগের কিছু স্থানে দমকা হাওয়া সহ সল্পস্থায়ীভাবে ভারী বৃষ্টির সম্ভাবনা আছে। এছাড়াও, চাঁপাইনবাবগঞ্জ, রাজশাহী, সিরাজগঞ্জ, নাটোর, পাবনা ও এর পার্শ্ববর্তী এলাকায় বজ্রপাত সহ বৃষ্টির সতর্কতা রয়েছে। এসব এলাকার কোথাও কোথাও ৪০-৬০ কিমি/ঘন্টা বেগে দমকা বা ঝড়ো হাওয়া বইয়ে যেতে পারে।

Advertisements

সামগ্রিক পরিস্থিতি:

এই সময়ে দেশের অন্যান্য অঞ্চলে বৃষ্টির সম্ভাবনা কম, তবে হলেও খুব কম এলাকায় অল্প কিছু হতে পারে। তবে মেঘলা আকাশ দেখে অনেকেই বৃষ্টির আশা করতে পারে অথবা চিন্তিত হতে পারেন। এই মেঘ আগামী ৪ তারিখ রাতেই কেটে যেতে পারে। কৃষকদের জমিতে সেচের প্রয়োজন হলে সেচ দিয়ে দিন। বৃষ্টির পরিমান ও এলাকা সংখ্যা কম হওয়ায় বেশির ভাগ এলাকাই বৃষ্টিহীন থাকার সম্ভাবনা। 

বর্তমান রাডার ইমেজ দেখুন এখানেঃ BAF Radar Bangladesh

যেকোনো কার্যক্রমে অবশ্যই বাংলাদেশের একমাত্র নির্ভরযোগ্য আবহাওয়া সংস্থা “বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর” এর বিজ্ঞপ্তি অনুসরণ করুন।
আপডেট: Bangladesh Weather Observation Team (BWOT)

Advertisements

Advertisements

Advertisements